মঙ্গলবার

১৭ সেপ্টেম্বর ২০২৪


২ আশ্বিন ১৪৩১,

১২ রবিউল আউয়াল ১৪৪৬

ইসলামী ব্যাংক চেয়ারম্যানের বক্তব্যের নিন্দা জানাল এস আলম গ্রুপ

নিজস্ব প্রতিবেদক: || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:২৯, ৫ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৯:৩৭, ৫ সেপ্টেম্বর ২০২৪
ইসলামী ব্যাংক চেয়ারম্যানের বক্তব্যের নিন্দা জানাল এস আলম গ্রুপ

সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক:  এস আলম গ্রুপের বিনিয়োগ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে ইসলামী ব্যাংকের নবনিযুক্ত চেয়ারম্যান মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ যে বক্তব্য দিয়েছেন তার নিন্দা জানিয়েছে এস আলম গ্রুপ। কোনো পরিসংখ্যান ছাড়া এমন বক্তব্য অত্যন্ত অন্যায় এবং ব্যাংকের বিনিয়োগ আদায়কে ঝুঁকির মধ্যে ফেলবে বলে আশঙ্কার কথা জানিয়েছে ব্যবসা প্রতিষ্ঠানটি। এ বিষয়ে এস আলম গ্রুপের পক্ষ থেকে দেশবাসীর উদ্দেশে একটি ব্যাখ্যা দেওয়া হয়েছে। 

আজ বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই নিন্দা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এস আলম গ্রুপের বিনিয়োগ সংক্রান্ত ইসলামী ব্যাংকের নবনিযুক্ত চেয়ারম্যানের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত বক্তব্য আমাদের দৃষ্টি আকর্ষণ করেছে। উনার এ মিথ্যা, মনগড়া আর ভিত্তিহীন বক্তব্যের তীব্র নিন্দা জানাচ্ছি। এ বিষয়ে আমাদের বক্তব্য দেশবাসীর অবগতির জন্য পেশ করছি।

এস আলম গ্রুপ ১৯৮৯ সাল থেকে ইসলামী ব্যাংক থেকে বিনিয়োগ সুবিধা গ্রহণ করে ব্যবসা পরিচালনা করে আসছে। এ দীর্ঘ পথযাত্রায় ব্যাংকের বিনিয়োগ সুবিধা গ্রহণ করে আমাদের গ্রুপের যেমন অগ্রগতি হয়েছে তেমনি ব্যাংকও আমাদের কাছ থেকে বিপুল পরিমাণ মুনাফা অর্জন করেছে। আজ পর্যন্ত আমাদের কোনো বিনিয়োগ খেলাপী হয়নি। বিভিন্ন সময় ব্যবসায় ক্ষতি হলেও আমরা ব্যাংকের পাওনা যথাযথভাবে পরিশোধ করে এসেছি। 

গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানের মাধ্যমে সরকার পরিবর্তন হলে একটি পক্ষ আমাদের ব্যবসা ও বিনিয়োগ নিয়ে ঢালাওভাবে উদ্দেশ্যমূলকভাবে নেতিবাচক প্রচারণা চালিয়ে আসছে। এর আগে থেকে কয়েকটি মিডিয়া ধারাবাহিকভাবে আমাদের গ্রুপ এবং ব্যবসা নিয়ে নেতিবাচক প্রচার চালিয়ে আসছিল যার ধারাবাহিকতা আমরা লক্ষ্য করছি। ওই মিডিয়াগুলোর একটা প্রতিবেদনে অনুরূপভাবে আমাদের বিনিয়োগের হিসাব নিয়ে প্রতিবেদন প্রকাশের পর বাংলাদেশ ব্যাংক থেকে একটি বিশেষ নিরীক্ষা চালানো হয়েছিল যাতে আমাদের গ্রুপের প্রকৃত বিনিয়োগ উঠে এসেছিল যা মিডিয়ার রিপোর্টের অসারতা প্রমাণ করেছিল।

আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে, নবনিযুক্ত চেয়ারম্যান কোনো পরিসংখ্যান ছাড়াই বিভিন্ন স্বনামধন্য গ্রুপের বিনিয়োগ আমাদের গ্রুপের নামে চালিয়ে দিয়েছেন যা অত্যন্ত অন্যায় এবং ব্যাংকের বিনিয়োগ আদায়কে ঝুঁকির মধ্যে ফেলবে বলে আমাদের আশঙ্কা। আমরা দেখেছি নাবিল গ্রুপ, রংধনু গ্রুপ, দেশবন্ধু গ্রুপ, এননটেক্স গ্রুপ এবং আরও কিছু কোম্পানি এবং ব্যক্তির নামে গৃহীত বিনিয়োগ আমাদের বলে চালিয়ে দেওয়ার অপচেষ্টা হচ্ছে। প্রকৃতপক্ষে নাবিল গ্রুপ, দেশবন্ধু গ্রুপ এবং অন্য কিছু কোম্পানি ও ব্যক্তি আমাদের ভোজ্যতেল, গম, চিনি, ঢেউটিন ও অন্যান্য পণ্যের ক্রেতা যাদের সঙ্গে ব্যবসায়িক লেনদেন পরিচালিত হয়ে আসছে যা আমাদের স্বার্থসংশ্লিষ্ট বলে কোনোভাবেই প্রমাণ করে না। এটি আগেও বাংলাদেশ ব্যাংকের  নিরীক্ষা প্রতিবেদনে উঠে এসেছে। একটি বৃহৎ ব্যাবসায়িক গ্রুপ হিসেবে অনেক ব্যক্তি প্রতিষ্ঠান এবং গ্রুপের সঙ্গে আমাদের ব্যবসায়িক লেনদেন পরিচালিত হয়ে থাকে। লেনদেন পরিচালিত হওয়া মানে আমাদের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠান এটা কোনোভাবে হতে পারে না। আলোচিত নাবিল গ্রুপের সঙ্গে আমাদের ব্যবসায়িক লেনদেন আছে সত্য, কিন্তু বিভিন্ন কোম্পানির নামে গৃহীত বিনিয়োগের সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নাই। এসব কোম্পানির সঙ্গে আমাদের কোনো লেনদেনও নাই। আমরা লক্ষ্য করেছি, নাবিল গ্রুপের কর্ণধার আমিনুল ইসলামের বাবার কোম্পানির নামে গৃহীত বিনিয়োগও আমাদের স্বার্থসংশ্লিষ্ট বলে দেখানো হয়েছে। আমরা আশঙ্কা করছি যে, ব্যাংক কর্তৃপক্ষের এমন অপেশাদার আচরণের ফলে প্রকৃত বিনিয়োগ গ্রহীতাদের বিনিয়োগ ফেরত দেওয়ার ব্যাপারে দায়মুক্তি দেওয়ার ষড়যন্ত্র এবং আমাদের ব্যবসায়িক সুনাম ও ব্যবসাকে ক্ষতিগ্রস্ত করার অপচেষ্টা ছাড়া আর কিছুই নয়।

এমন অবস্থায় বাংলাদেশ ব্যাংক, ইসলামি ব্যাংক, সিআইডি ও দুদক কর্তৃপক্ষের কাছে আমাদের অনুরোধ- যেন সমন্বিতভাবে নিরীক্ষা করে সঠিকভাবে বিনিয়োগের পরিসংখ্যান জাতির সামনে পেশ করা হয়। তা না হলে আমরা আইনগত পদক্ষেপ গ্রহণ করতে বাধ্য হব।

Nagad
Walton

সর্বশেষ