বুধবার

১৮ সেপ্টেম্বর ২০২৪


৩ আশ্বিন ১৪৩১,

১৪ রবিউল আউয়াল ১৪৪৬

ব্যাংকিং খাতের উন্নয়নে টাস্কফোর্সের সঙ্গে কাজ করতে চায় বিএবি

নিজস্ব প্রতিবেদক: || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৪:৪৫, ১২ সেপ্টেম্বর ২০২৪  
ব্যাংকিং খাতের উন্নয়নে টাস্কফোর্সের সঙ্গে কাজ করতে চায় বিএবি

সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক: ব্যাংকিং খাতের সংস্কারের লক্ষ্যে গঠন করা টাস্কফোর্সকে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) সঙ্গে মিলে কাজ করার আহ্বান জানিয়েছেন সংগঠনটির সভাপতি আব্দুল হাই সরকার। আজ বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে গভর্নর ড. আহসান এইচ মনসুরের সঙ্গে বিএবির বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

আব্দুল হাই বলেন, বাংলাদেশ ব্যাংকের সঙ্গে মিলে ব্যাংকখাতের উন্নয়নে কাজ করবে বিএবি। পাশপাশি নবগঠিত টাস্কফোর্সও বিএবির সঙ্গে মিলে কাজ করতে পারে।

টাস্কফোর্স গঠনের বিষয়ে তিনি বলেন, ‘আমরা যারা ব্যাংক পরিচালনা করি, আমাদের সঙ্গে আলোচনা করে নিলে ভালো হয়। গভর্নর খুবই সজ্জন মানুষ। ব্যাংকিং খাতে যেসব সমস্যা আছে, সেগুলো নিয়ে আলোচনা হয়েছে। আশা করি তিনি অসঙ্গতিগুলো সংস্কার করতে পারবেন। আগামী ১৮ সেপ্টেম্বর বিএবির সঙ্গে গভর্নর বৈঠক করবেন।’

এছাড়া, ব্যাংক লুটেরাদের ব্যাংকের সঙ্গে সংশ্লিষ্টতা রাখাই উচিত নয় বলে মন্তব্য করেন বিএবি সভাপতি। তিনি বলেন, যারা ব্যাংক লুটে দেশের অর্থনীতিকে পঙ্গু করেছে, ব্যাংকের সঙ্গে তাদের কোন ধরনের সংশ্লিষ্টতা রাখাই ঠিক হবে না।

গত ১১ সেপ্টেম্বর ব্যাংকিং খাতের সংস্কারে ৬ সদস্য বিশিষ্ট একটি টাস্কফোর্স গঠন করেছে কেন্দ্রীয় ব্যাংক। এটি প্রধানত আর্থিক স্থিতিশীলতা রক্ষার্থে ব্যাংকিং খাতের বর্তমান আর্থিক পরিস্থিতি, মন্দ সম্পদ এবং প্রধান প্রধান ঝুঁকিগুলো নিরূপণ, দুর্বল ব্যাংকগুলোর আর্থিক সূচক পর্যালোচনা, ঋণের প্রকৃত অবস্থা নিরূপণ, প্রভিশন ঘাটতি নিরূপণ, তারল্য পরিস্থিতি পর্যালোচনা, নিট মূলধন নির্ণয়, সম্পদের প্রকৃত মূল্য নির্ধারণ, সংশ্লিষ্ট ব্যাংকের মন্দ সম্পদকে পৃথকীকরণ সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করবে।

এছাড়াও, টাস্কফোর্সের মাধ্যমে সংকটকালীন প্রতিঘাত-সক্ষমতা অর্জনে ব্যাংকের সুশাসন এবং ঝুঁকি ব্যবস্থাপনা শক্তিশালী করার প্রক্রিয়ার আওতায় রেগুলেটরি ফ্রেমওয়ার্ক উন্নয়ন, ব্যাংকের সিদ্ধান্ত গ্রহণে রাজনৈতিক এবং কর্পোরেট প্রভাব সীমিতকরণ, ব্যাংকের মালিকানা সংস্কার ইত্যাদি সংক্রান্ত প্রস্তাবনা প্রদান, রেজুলেশন ফ্রেমওয়ার্ক ও সংশ্লিষ্ট গাইডলাইন প্রস্তুতকরণ, দুর্বল ব্যাংকগুলোর জন্য বিভিন্ন নীতিগত ব্যবস্থা বা পদক্ষেপ গ্রহণ করা হবে।

টাস্কফোর্স আর্থিক খাত সংশ্লিষ্ট বিভিন্ন আইন যেমন ব্যাংক কোম্পানি আইন, বাংলাদেশ ব্যাংক অর্ডার ইত্যাদি সংস্কার এবং অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, ব্যাংক অধিগ্রহণ ও একীভূতকরণ আইন প্রণয়ন, সংস্কার ও যুগোপযোগী করার প্রস্তাব করবে এবং ব্যাংকিং খাতের শ্বেতপত্র প্রকাশের পদক্ষেপ গ্রহণ করবে।

উল্লেখ্য, টাস্কফোর্সের সার্বিক কার্যক্রম বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর সমন্বয় করবেন।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়