বুধবার

১৮ সেপ্টেম্বর ২০২৪


৩ আশ্বিন ১৪৩১,

১৪ রবিউল আউয়াল ১৪৪৬

বাংলাদেশকে শতভাগ শুল্কমুক্ত বাজার সুবিধা দেবে চীন

নিজস্ব প্রতিবেদক: || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৬:৫৫, ১৩ সেপ্টেম্বর ২০২৪  
বাংলাদেশকে শতভাগ শুল্কমুক্ত বাজার সুবিধা দেবে চীন

সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক: চীন বাংলাদেশকে ১০০ শতাংশ শুল্কমুক্ত বাজার সুবিধা দেবে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মো. জসিম উদ্দিন। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে রাতে সাংবাদিকদের তিনি এই তথ্য জানান।

সচিব বলেন, চীনের রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাতে বাণিজ্য বিষয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, ‘আজ চীনের রাষ্ট্রদূত আমাদের যেটি জানিয়েছেন, কয়েকদিন আগে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে সিনো-আফ্রিকান যে শীর্ষ সম্মেলন হয়েছে সেখানে একটি সিদ্ধান্ত হয়েছে যে বাংলাদেশসহ স্বল্পোন্নত দেশগুলোকে শতভাগ শুল্কমুক্ত বাজার সুবিধা দেবে চীন।’

২০২২ সালে চীনের পররাষ্ট্র মন্ত্রী ওয়াং ই যখন বাংলাদেশে এসেছিলেন, তখন ৯৮ শতাংশ শুল্কমুক্ত সুবিধা ছিল। সেটিকে এখন বৃদ্ধি করে ১০০ ভাগ করা হচ্ছে, তিনি জানান।

চীনের বাজারে বাংলাদেশ থেকে কৃষি পণ্য নেওয়ার অনুরোধ করা হয়েছে জানিয়ে পররাষ্ট্র সচিব বলেন, ‘অন্তর্বতীকালিন সরকার দায়িত্ব গ্রহণের পর প্রথম যে বিনিয়োগটি এসেছে সেটি এসেছে চীনের হংকং থেকে। তারপরেও কিছু বিনিয়োগ এসেছে এবং সবগুলো মিলিয়ে যদি যোগ করি তার পরিমাণ হবে প্রায় ৮০ লাখ ডলার।’

আমরা আগামী বছরে চীনের সঙ্গে ৫০ বছর সম্পর্কের পূর্তি করতে যাচ্ছি। এটি ভালোভাবে করা যায় এবং সম্পর্কের উষ্ণতার প্রতিফলন ঘটে, সেটি নিয়ে আলোচনা করেছি, বলেন পররাষ্ট্র সচিব।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়