বুধবার

১৮ সেপ্টেম্বর ২০২৪


৩ আশ্বিন ১৪৩১,

১৪ রবিউল আউয়াল ১৪৪৬

পেঁয়াজ রপ্তানিতে শুল্ক কমিয়ে শর্ত শিথিল করল ভারত

নিজস্ব প্রতিবেদক: || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:২২, ১৪ সেপ্টেম্বর ২০২৪  
পেঁয়াজ রপ্তানিতে শুল্ক কমিয়ে শর্ত শিথিল করল ভারত

সংগৃহিত

প্রায় দশ মাস ধরে চলা পেঁয়াজ রপ্তানি নিষেধাজ্ঞার পর সম্প্রতি ভারত সরকার পেঁয়াজ রপ্তানির ওপর আরোপিত ৪০ শতাংশ শুল্ক কমিয়ে ২০ শতাংশ করেছে। শনিবার থেকে নতুন এই শুল্ক কার্যকর হয়েছে বলে ভারতীয় অর্থ মন্ত্রণালয়ের একটি পরিপত্রে জানানো হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় পেঁয়াজের ন্যূনতম রপ্তানি মূল্যের শর্ত প্রত্যাহারের কয়েক ঘণ্টার মধ্যেই অর্থ মন্ত্রণালয় শুল্ক কমানোর নির্দেশ জারি করে। এর ফলে পেঁয়াজ রপ্তানির ক্ষেত্রে প্রতি টনের সর্বনিম্ন ৫৫০ ডলার মূল্যের শর্তও তুলে নেওয়া হয়েছে।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় কর্তৃপক্ষ এখন ব্যবসায়ীদের পেঁয়াজ রপ্তানির ক্ষেত্রে যেকোনো মূল্যে বিক্রি করার অনুমতি দিয়েছে। মহারাষ্ট্র রাজ্যের বিধানসভা নির্বাচনের আগে এই সিদ্ধান্ত নেওয়া হয়, যার ফলে পেঁয়াজ রপ্তানি বাড়বে এবং স্থানীয় কৃষকরা লাভবান হবেন বলে ধারণা করা হচ্ছে।

অনাবৃষ্টির কারণে পেঁয়াজের অভ্যন্তরীণ সংকটের আশঙ্কায় গত ডিসেম্বরে ভারত রপ্তানি নিষিদ্ধ করেছিল। পরবর্তীতে কূটনৈতিক অনুরোধে কিছু চালান অনুমোদন দেওয়া হয়। তবে উচ্চমূল্য থাকা সত্ত্বেও রপ্তানি বন্ধ থাকায় কৃষকরা অসন্তুষ্ট ছিলেন।

এখন সর্বনিম্ন রপ্তানিমূল্য তুলে দেওয়ার ফলে ভারতীয় কৃষকরা তাদের পণ্য বিশ্ববাজারে বেশি দামে বিক্রি করতে পারবেন। দিল্লি যখন রপ্তানি শর্ত কঠোর করেছিল, তখন মহারাষ্ট্রের কৃষকরা বিক্ষোভ করেছিলেন, কিন্তু সরকার সেই সময়ে রপ্তানি শর্ত শিথিল করতে চায়নি।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়