শনিবার

২১ সেপ্টেম্বর ২০২৪


৬ আশ্বিন ১৪৩১,

১৭ রবিউল আউয়াল ১৪৪৬

লেকশোর হোটেলের ভ্যাট ফাঁকি

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০০:৫৬, ১৮ নভেম্বর ২০২০  
লেকশোর হোটেলের ভ্যাট ফাঁকি

ছবি: সংগৃহীত

ঢাকা(১৭ নভেম্বর,২০২০): চলতি বছরে (২০২০) ভ্যাট প্রদানে বিরত থাকায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট গোয়েন্দাদের একটি বিশেষ টিম গুলশানের হোটেল লেকশোরে অভিযান পরিচালনা করে। এসময় গোয়েন্দারা বিপুল পরিমাণ ভ্যাট ফাঁকির তথ্য উদঘাটন করে। অভিযানে বিপুল পরিমাণ অবৈধ মদ জব্দ করা হয়। 

মঙ্গলবার সন্ধ্যায় নিরীক্ষা গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর,ভ্যাট থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, লেকশোর হোটেলের বারে ৩৪৯ বিদেশি মদের বোতল পাওয়া গেছে, যার কোন বৈধ কাগজ দেখাতে পারেননি হোটেল কর্তৃপক্ষ। এগুলো আইনানুগভাবে জব্দ করা হয়েছে। 

অন্যদিকে, হোটেলের প্রাঙ্গন  থেকে আবাসিক সেবা বিক্রয়ের প্রকৃত হিসাব উদ্ধার করা হয়েছে। এতে প্রাথমিকভাবে হোটেল কর্তৃক দাখিলকৃত (২০১৯ সালে) মাসিক ভ্যাট রির্টানের  সাথে ব্যাপক গরমিল পাওয়া গেছে। হোটেল কর্তৃপক্ষ প্রকৃত বিক্রয় তথ্য গোপন করে ভ্যাট ফাঁকি দিয়েছে। 

উদ্ধার করা তথ্য বলছে ক্রেতার নিকট থেকে ভ্যাট সংগ্রহ করেছে লেকশোর। কিন্তু  হোটেল কর্তৃপক্ষ তা সরকারের কোষাগারে জমা দেয়নি। 

অন্যদিকে, লেকশোর গত জানয়ারি ২০২০ থেকে এ পর্যন্ত  কোন ভ্যাট রিটার্ন  দেওয়া  থেকে বিরত আছে।  তারা গত ১০ মাসে  কোন ভ্যাট পরিশোধ করেনি। আইন অনুসারে প্রতি মাসের রিটার্ন পরের মাসের ১৫ তারিখের মধ্যে জমা দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। 

অভিযান পরিচালনা করছে সংস্থার উপপরিচালক নাজমুন্নাহার কায়সার। 
 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়