শনিবার

২১ সেপ্টেম্বর ২০২৪


৬ আশ্বিন ১৪৩১,

১৭ রবিউল আউয়াল ১৪৪৬

দেশীয় শিল্পের অনুকূলে নীতিমালা ঢেলে সাজানোর পরামর্শ

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২১:৫৭, ১৯ নভেম্বর ২০২০  
দেশীয় শিল্পের অনুকূলে নীতিমালা ঢেলে সাজানোর পরামর্শ

ছবি: বিজনেস ইনসাইডার

ঢাকা (১৯ নভেম্বর) : দেশীয় শিল্পের অনুকূলে আমদানি-রপ্তানি নীতি, ব্যাংকিং নীতি ও শিল্প নীতিকে ঢেলে সাজানোর পরামর্শ দিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। একইসঙ্গে ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্পের জন্য প্রধানমন্ত্রী  শেখ হাসিনা ঘোষিত প্রণোদনার অর্থ দ্রুত বিতরণের জন্য ব্যাংকগুলোর প্রতি আহবান জানান তিনি। 

বৃহস্পতিবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে ‘শিল্পোন্নত বাংলাদেশ ও বঙ্গবন্ধুর স্বপ্ন’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী এই আহবান জানান। 

বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) আয়োজিত এ আলোচনা সভায় মুখ্য আলোচক হিসেবে বক্তৃতা করেন। বিসিআইসি'র চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। 

দেশীয় শিল্পের স্বার্থকে প্রাধান্য দিয়ে কর কাঠামো তৈরি করার আহবান জানিয়ে শিল্প প্রতিমন্ত্রী বলেন, দেশে  যেসকল শিল্প  পণ্য উৎপাদিত হচ্ছে, সেগুলো  আমদানির ক্ষেত্রে কর বৃদ্ধি করতে হবে এবং দেশীয় পণ্যের রপ্তানি উৎসাহিত করতে দেশীয় উদ্যোক্তাদের বিশেষ ইনসেন্টিভ দিতে হবে। 

এসময় তিনি বিসিক ও এসএমই ফাউন্ডেশনের মাধ্যমে কুটির, ক্ষুদ্র্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের ঋণ সহায়তা নিশ্চিত এবং বিটাকের মাধ্যমে এসকল উদ্যোক্তাদের  দক্ষতা  উন্নয়ন কার্যক্রম  জোরদার করা আহবান জানান। তিনি এসময়  খেলাপি ঋণ নিয়ন্ত্রণে ব্যাংকগুলোকে আরও তৎপর হবার আহবান জানান।
 
প্রতিমন্ত্রী বলেন,শ্রমিকদের স্বার্থ সুরক্ষা নিশ্চিত করতে ও দেশের শিল্পখাতেকে এগিয়ে নিয়ে যেতে বঙ্গবন্ধু স্বাধীনতার পর শিল্পকারখানাসমূহ  জাতীয়করণের উদ্যোগ গ্রহণ করেন। বিশেষ করে নিজস্ব প্রযুক্তিকে কাজে লাগিয়ে যাতে ক্ষুদ্র, কুটির ও অতি ক্ষুদ্র  শিল্পখাত যাতে এগিয়ে  যেতে পারে সেজন্য বঙ্গবন্ধু ১ম পঞ্চবার্ষিকীতে বিশেষ কর্মসূচি গ্রহণ করেছিলেন।  
 
তিনি বলেন, বর্তমানে মাথাপিছু আয় ও বিভিন্ন আর্থ-সামাজিক ইস্যুতে প্রতিবেশি  দেশগুলোর তুলনায় বাংলাদেশ এগিয়ে আছে। উন্নয়নের ধারা অব্যাহত রেখে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি উন্নত রাষ্ট্রে পরিণত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

সভায় বিটাকের মহাপরিচালক আনোয়ার হোসেন চৌধুরী, বিসিআইসি'র আওতাধীন শিল্পকারখানাসমূহের ব্যবস্থাপনা পরিচালকগণ অনলাইনে যুক্ত ছিলেন।
 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়