শনিবার

২১ সেপ্টেম্বর ২০২৪


৬ আশ্বিন ১৪৩১,

১৭ রবিউল আউয়াল ১৪৪৬

সাইবার হামলার শঙ্কায় ব্যাংকগুলোয় সর্তকর্তা জারি

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:০৮, ২২ নভেম্বর ২০২০  
সাইবার হামলার শঙ্কায় ব্যাংকগুলোয় সর্তকর্তা জারি

Photo :Security Brief

ঢাকা(২২ নভেম্বর) : আবারো বাংলাদেশের ব্যাংকগুলোতে সাইবার হামলার শঙ্কা থেকে সর্তকর্তা জারি করেছে সরকার। এরইমধ্যে অনলাইন লেনদেন ব্যবস্থাপনা ও এটিএম বুথের ওপর নজরদারি বাড়িয়েছে ব্যাংকগুলো। একইসঙ্গে কয়েকটি ব্যাংক শনিবার রাত থেকে এটিএম বুথ বন্ধ রেখেছে। বিডিনিউজটোয়েন্টিফোরডটকম রবিবার এ সংক্রান্ত এক প্রতিবেদন প্রকাশ করে। 

প্রতিবেদনে উল্লেখ করা হয়, ‘গত বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ নিয়ে ব্যাংকগুলোকে একটি চিঠি দিয়েছে। তাতে বলা হয়, উত্তর কোরিয়াভিত্তিক হ্যাকার গ্রুপ ‘বিগল বয়েজ’ ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের  রিজার্ভ  থেকে অর্থ চুরির সঙ্গে জড়িত ছিল। তারা আবার বাংলাদেশের বিভিন্ন ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা উত্তোলন ও সুইফট নেটওয়ার্ক ‘হ্যাক’ করতে পারে। এ বিষয়ে ব্যাংকগুলোকে প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা নিতে বলা হয় চিঠিতে। এর পরিপ্রেক্ষিতেই অনলাইন ব্যাংকিং ব্যবস্থায় নিরাপত্তা বাড়িয়েছে ব্যাংকগুলো।’

এদিকে, রূপালী ব্যাংক গতকাল শনিবার নিজস্ব গ্রাহকদের মোবাইল এসএমএসের মাধ্যমে একইদিন রাত ১১টা থেকে পরদিন রবিবার সকাল ৭টা পর্যন্ত এটিএম বুথ বন।ধ রাখার বিষয়টি জানিয়ে দেয়। আজ সকাল ১০টা পর্যন্ত এই ব্যাংকের বুথ বন্ধ পাওয়া গেছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, অর্থ মন্ত্রণালয়ের চিঠি পাওয়ার কথা স্বীকার করে রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক  মোহাম্মদ শামস উল ইসলাম বলেন, নির্দেশনা পাওয়ার পর পরই আমরা নিরাপত্তা বাড়িয়েছি। প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে।

শনিবার রাত পর্যন্ত অবশ্য বাংলাদেশ ব্যাংক থেকে কোনো  ধরনের সতর্কতা জারি করা হয়নি।

এর আগে গত অগাস্টের শেষ দিকে বাংলাদেশের ব্যাংকগুলোর ওপর নতুন করে সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা জারি করেছিল বাংলাদেশ ব্যাংক। উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ এই হামলা চালাতে পারে বলে ব্যাংকগুলোকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছিল।

সেই সতর্কতার অংশ হিসেব অনেক ব্যাংক অনলাইন ব্যাংকিং  সেবা সীমিত করেছিল। আবার কোনো ব্যাংক রাতে এটিএম বুথ বন্ধ রেখেছিল। তবে  কোনো সাইবার হামলার ঘটনা ঘটেনি।
 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়