শুক্রবার

২০ সেপ্টেম্বর ২০২৪


৫ আশ্বিন ১৪৩১,

১৬ রবিউল আউয়াল ১৪৪৬

রূপপুর কেন্দ্রের পাম্প হাউজিংয়ের হাইড্রোলিক টেস্ট সম্পন্ন 

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০২:০১, ২৬ নভেম্বর ২০২০   আপডেট: ০২:১৪, ২৬ নভেম্বর ২০২০
রূপপুর কেন্দ্রের পাম্প হাউজিংয়ের হাইড্রোলিক টেস্ট সম্পন্ন 

ছবি: রোসাটম থেকে পাঠানো রিয়াক্টর কুল্যান্ট পাম্প

ঢাকা(২৫ নভেম্বর): রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের রিয়াক্টর কুল্যান্ট পাম্প  (আরসিপিএস) এর হাইড্রোলিক টেস্ট সম্পন্ন করলো জেএসসি এইএম টেকনোলজির (রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটমের যন্ত্রাংশ প্রস্তুতকারী শাখা এটোমএনারগোম্যাস ও রাশিয়ান  প্রকৌশল ইউনিয়নের কেরেলিন আঞ্চলিক শাখা) পেট্রযাভদস্কমাস শাখা।  এটি রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট এর অংশবিশেষ । 

রোসাটম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, পাম্প হাউজিং  প্রস্তুতির সময় হাইড্রোলিক টেস্টিং একটি অত্যন্ত গুরুত্বপুর্ণ পরীক্ষা। যন্ত্রাংশগুলোর শক্তি ও বন্ধন যথার্থ হওয়া আবশ্যক । শিডিউল অনুযায়ী আরসিপিএস এর মধ্যে প্রথমে বিশেষ ভাবে প্রস্তুতকৃত পানি ভরা হয়, এরপর একে তাপে স্টিম করা হয়। 

হাউজিং ওয়াল উত্তপ্ত করার নূন্যতম তাপমাত্রা হলো ৫২ ডিগ্রী সেলসিয়াস। প্রেসার কে ২৪ দশমিক ৫ এমপিএ তে নিতে হয় এবং ১০ মিনিট ধরে রাখতে হয়। প্রেসার কমিয়ে আনার পরে ভিজ্যুয়াল ইন্সপেকশন করা হয় । পরের ধাপে আরসিপিএসকে হাউজিংকে  অনেকবার তরল পেনেট্রেন্ট টেস্টিং এর মধ্যে দিয়ে যেতে হয়, এর পরে এই যন্ত্রাংশগুলোকে কাস্টমারের উদ্দ্যেশ্যে পাঠানো হয় । 

আরসিপিএস হাউজিং  প্রথম শ্রেণীর  নিরাপত্তা ব্যবস্থার একটি অংশ । পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে, রিয়াক্টর কুল্যান্ট পাম্প  রিয়াক্টর থেকে  স্টিম জেনারেটরে ক্যুল্যান্ট  সার্কুলেশন  সরবরাহ  করে ,ক্যুল্যান্ট প্রেসারের অভ্যন্তরে ১৬০ এমপিএ এবং ৩০০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় পরিচালনা করা হয়। প্রত্যেকটি ইউনিটে চারটি গোলাকার আরসিপিএস পাম্প হাউজিং থাকে।

রাশিয়ান প্রকল্প অনুসারে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র প্রস্তুত করা হচ্ছে । এর নকশা ও বাস্তবায়ন করছে রোসাটম  রাষ্ট্রীয় কর্পোরেশনের প্রকৌশল বিভাগ । এই কেন্দ্রে মোট ২ টি ইউনিটের প্রত্যেকটিতে ভিভিইআর ১২০০ রিয়াক্টর থাকছে , যার কর্মক্ষমতা  থাকে  ৬০ বছর এবং আরও ২০ বছর বাড়ানো যায়। প্রত্যেকটি  ইউনিটের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১২০০ মেগাওয়াট। প্রথম ও দ্বিতীয় ইউনিটটি  যথাক্রমে ২০২৩ ও ২০২৪ সাল থেকে কার্যকর হবে । এইএম টেকনোলজি  কোম্পানি  দুটি  ইউনিটের রিয়াক্টর হলের মুল যন্ত্রাংশ প্রস্তুত করছে। 
 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়