শুক্রবার

২০ সেপ্টেম্বর ২০২৪


৫ আশ্বিন ১৪৩১,

১৬ রবিউল আউয়াল ১৪৪৬

পিটিএ দ্রুত পূর্ণাঙ্গ বাস্তবায়ন করুন

কমসেক অধিবেশনে বাণিজ্যমন্ত্রী

|| বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০০:১৯, ২৭ নভেম্বর ২০২০  
পিটিএ দ্রুত পূর্ণাঙ্গ বাস্তবায়ন করুন

ছবি: ফাইল ফটো

ঢাকা (২৬ নভেম্বর): বাণিজ্যমন্ত্রী টিপু মুনুশ বলেছেন, ওআইসিভুক্ত দেশসমূহের মধ্যে সম্পাদিত অগ্রাধিকার মূলক বাণিজ্যচুক্তি পিটিএ দ্রুত পূর্ণাঙ্গ বাস্তবায়ন করুন। কোভিডের অন্যতম ক্ষতি গ্রস্থ খাত হিসেবে ট্যুরিজম সেক্টরে একটি ফান্ড গঠন করা খুবই জরুরি। কোভিড-১৯ কালে ওআইসি গৃহীত মানবিক সহায়তামূলক কার্যক্রম এবং অর্থনীতি ও বাণিজ্যের ক্ষেত্র সমূহ সচল রাখার বিষয়ে গৃহীত কার্যকর পদক্ষেপ সমূহ প্রশংসনীয়।

বাণিজ্যমন্ত্রী বুধবার রাতে সরকারি বাসভবনের অফিস থেকে জুম ভিডিও কনফারেন্স (ভাচুর্য়াল) এর মাধ্যমে অর্গাইনেজেশনস অব ইসলামিক স্টেটস এর অন্যতম গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ও বাণিজ্যিক বিষয় সংক্রান্ত জোট কমসেকের স্ট্যান্ডিং কমিটির ৩৬তম অধিবেশনে বক্তব্য প্রদানের সময় এসব কথা বলেন। অনুষ্ঠানের প্রতিপাদ্য বিষয় ছিল, “প্রতিযোগিতামূলক ট্যুরিজম শিল্পের বিকাশে উদ্যোক্তা সৃষ্টি।” কমসেক ভুক্ত ৫৭ টি দেশের মন্ত্রী পর্যায়ের সভায় উদ্বোধনী বক্তব্য প্রদান করেন তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইপে এরদোগান। তিনি ওআইসিভুক্ত  দেশসমূহের মধ্যেঅধিকতর ভ্রাতৃত বোধ সৃষ্টিসহ অর্থনৈতিক এবং বাণ্যিজ্যিক ক্ষেত্রে সার্বিক সহযোগিতার আহবান জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, পৃথিবীর মধ্যে বিনিয়োগের জন্য বাংলাদেশ উপযুক্ত স্থান। বাংলাদেশে বর্তমানে বিনিয়োগের অনুকূল পরিবেশ বিরাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। এখানে ওআইসিভুক্ত দেশসমূহের বিনিয়োগকারীগণ বিনিয়োগ করলে লাভবান হবেন।

অনুষ্ঠানে আরব গ্রুপ হতে বক্তব্য প্রদান করেন কুয়েতের মন্ত্রী আলসেতান, আফ্রিকা গ্রুপ হতে বক্তব্য প্রদান করেন নাইজেরয়িার পররাষ্ট্রপ্রতিমন্ত্রী জুবায়ের দাদা। অনুষ্ঠানে আরো বক্তব্য প্রদান করেন ওআইসির সেক্রেটারি জেনারেল ড. ইউসুফ এ. আল-ওতাহাইমিন, ইসলামিক উন্নয়ন ব্যাংকের সভাপতি ড. বন্দর এম এইচ হাজ্জার, তুরস্কের ইউনিয়ন চেম্বার ও কমোডিটি এক্সচেঞ্জ এর সভাপতি এবং ইসলামিক চেম্বার অব কমার্স, ইন্ড্রাটিজ এন্ড এগ্রিকালচার এর সহ-সভাপতি এম রিফাত হিসার সিকলুগ্লু। বক্তাগণ ওআইসি ভুক্ত দেশসমূহকে পর্যটন এবং ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে পারস্পরিক যোগাযোগ বৃদ্ধিসহ সার্বিক সহযোগিতার আহবান জানান।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়