শুক্রবার

২০ সেপ্টেম্বর ২০২৪


৫ আশ্বিন ১৪৩১,

১৬ রবিউল আউয়াল ১৪৪৬

তিন গার্মেন্টে জ্বালানি সাশ্রয়ী কর্ম পরিকল্পনা জমা

বিআই ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০৩:৫৭, ২৯ নভেম্বর ২০২০  
তিন গার্মেন্টে জ্বালানি সাশ্রয়ী কর্ম পরিকল্পনা জমা

ছবি: সংগৃহীত

ঢাকা (২৮ নভেম্বর): বাংলাদেশের তিন শীর্ষ গার্মেন্ট ফ্যাক্টরীর ‘স্মল এনার্জি ইফিসিয়েন্সি ওয়ার্কিং গ্রুপস (এসইইডাব্লিউজিএস)’ তাদের উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জ্বালানি সাশ্রয়ী কর্ম পরিকল্পনা জমা দিয়েছে। বাংলাদেশে সেপ্টেম্বরে শুরু হওয়া আঞ্চলিক ডিজিটাল ক্ষুদ্র জ্বালানি সাশ্রয়ী গ্রুপ কর্মসূচির আওতায় সম্প্রতি টুসুকা গ্রুপ, ডিবিএল গ্রুপ এবং মোহাম্মদী গ্রুপের এসইইডাব্লিউজিএস এ কর্মপরিকল্পনা জমা দেয়।

টিইউইডাব্লিউএএস নামে পরিচিত জার্মান সরকারের উন্নয়ণ সংস্থা জিআইজেড এর কাঠামোর ভিত্তিতে এ কর্মসূচি পরিচালনা করা হচ্ছে। এটি এখন বাংলাদেশ, ভারত, নেপাল এবং ভিয়েতনামে বাস্তবায়িত হচ্ছে। প্রতি দেশের তিনটি করে কোম্পানি এ কর্মসূচিতে অংশ নিয়েছে এবং রক্ষণাবেক্ষণ, পরিকল্পনা এবং প্রকিউরমেন্ট এন্ড ম্যানেজমেন্ট বিভাগের মত বিভিন্ন বিভাগ নিয়ে প্রতিটি কোম্পানিতে এসইইডাব্লিউজিএস গঠন করা হয়েছে। তিন মাস মাস ব্যাপী জ্বালানি পর্যবেক্ষণ, অর্থনৈতিক বিশ্লেষণ এবং জ্বলানি সাশ্রয়ের কর্মপরিকল্পনার মাধ্যমে আর্ন্তজাতিক এবং দেশীয় বিশেষজ্ঞরা এসইইডাব্লিউজিএস এর সক্ষমতার উন্নয়ন ঘটান।   

বাংলাদেশ গামেন্ট ম্যানুফেকচারার্স  এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিজিএমইএ) এবং সাসটেইন্যাবল এন্ড রিনিউঅ্যাবল এনার্জি ডেভলপমেন্ট অথরিটির (এসআরইডিএ) সহযোগিতায় জিআইজেড বাংলাদেশের রিনিউঅ্যাবল এনার্জি এন্ড এনার্জি ইফিসিয়েন্সি প্রোগ্রাম বাংলাদেশ অংশের এ কর্মসূচি বাস্তবায়নে সহায়তা করছে।

বিজিএমইএ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, অনলাইনে আয়োজিত এক অনুষ্ঠানে এসইইডাব্লিউজিএস তাদের নিজস্ব ফ্যাক্টরিতে জ্বালানি ব্যবহারের পর্যবেক্ষণের ফলাফল উপস্থাপন করেন এবং তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। তিন কোম্পানির ম্যানেজমেন্ট উপস্থাপিত ফলাফলে গবীর আগ্রহ প্রকাশ করে তাদের প্রতিষ্ঠানে জ্বালানি সাশ্রয়ে আচরণগত পরিবর্তন আনার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়