বৃহস্পতিবার

১৯ সেপ্টেম্বর ২০২৪


৪ আশ্বিন ১৪৩১,

১৫ রবিউল আউয়াল ১৪৪৬

এনার্জিপ্যাকের আইপিও আবেদন শুরু

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৬:৫৮, ৭ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৬:৫৯, ৭ ডিসেম্বর ২০২০
এনার্জিপ্যাকের আইপিও আবেদন শুরু

ছবি : এনার্জিপ্যাক লোগো (সংগ্রহীত)

ঢাকা (০৭ ডিসেম্বর): বিদ্যুৎ ও জ্বালানি খাতে কোম্পানি এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) আবেদন শুরু হয়েছে। 

সোমবার সকাল ১০টা থেকে এই আবেদন গ্রহণ শুরু হয়েছে। শেষ হবে আগামী ১৩ ডিসেম্বর। 

 কোম্পানিটির সূত্রে এ তথ্য জানা গেছে।

শেয়ার বাজারে বুক বিল্ডিং পদ্ধতিতে আসছে কোম্পানিটি। কোম্পানির কাট অব প্রাইস নির্ধারিত হয়েছে ৩৫ টাকা। এরফলে সাধারণ বিনিয়োগকারীরা ৩১ টাকা দরে শেয়ার পেতে আবদেন করবেন। কোম্পানির ২ কোটি ১ লাখ ৪৬ হাজার ৮০০টি শেয়ার বাজারে ছাড়া হবে। এসব শেয়ার ইস্যু করার মাধ্যমে পুঁজিবাজার থেকে ৬২ কোটি ৪৫ লাখ ৫০ হাজার ৮০০ টাকা সংগ্রহ করা হবে। 

পুঁজিবাজার থেকে যে অর্থ পাওয়া যাবে তা দিয়ে কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও বাবদ খাতে খরচ করবে।

প্রসঙ্গত, পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত ২১ অক্টোবর কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়। এরপর বিডিং সম্পন্ন করে। এখন সাধারণ বিনিয়োগকারীদের জন্য বরাদ্দকৃত শেয়ার বন্টনের জন্য সাবক্রিপশন করছে।

কোম্পানিটির ৩০ জুন ২০১৯ সমাপ্ত সমন্বিত আর্থিক বিবরণী অনুযায়ী যথাক্রমে শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতিসহ) দাঁড়িয়েছে ৪৫ টাকা ১৫ পয়সা এবং শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতি ব্যতিত) দাঁড়িয়েছে ৩০ টাকা ২০ পয়সা। এ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৩ টাকা ১৩ পয়সা।

বিগত ৫টি আর্থিক বিবরণী অনুযায়ী কর পরবর্তী নিট মুনাফার ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ২ টাকা ২১ পয়সা।

কোম্পানিটির শেয়ার ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে লংকা বাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।
 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়