রোববার

০৮ সেপ্টেম্বর ২০২৪


২৪ ভাদ্র ১৪৩১,

০৪ রবিউল আউয়াল ১৪৪৬

মারা গেছেন সংগীতশিল্পী শাফিন আহমেদ

বিনোদন ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৪:৩৫, ২৫ জুলাই ২০২৪  
মারা গেছেন সংগীতশিল্পী শাফিন আহমেদ

সংগৃহিত

বিনোদন ডেস্ক: জনপ্রিয় বাংলা ব্যান্ড তারকা শাফিন আহমেদ মারা গেছেন। যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়েছে। যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় চিকিৎসাধীন ছিলেন তিনি।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল ৬টা ৫০ মিনিটের দিকে মারা যান তিনি। তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর।

শাফিন আহমেদের ভাই হামিন আহমেদ তাঁর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। শাফিন আহমেদ স্ত্রী ও তিন সন্তান রেখে গেছেন।

ভাইয়ের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে হামিন আহমেদ বলেন, কনসার্টে অংশ নিতে সম্প্রতি যুক্তরাষ্ট্রে যান শাফিন। ২০ জুলাই তাঁর একটা কনসার্ট ছিল ভার্জিনিয়ায়। শোর আগে অসুস্থ হয়ে পড়েন তিনি। এ কারণে শো বাতিল করা হয়। সেদিনই তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। একপর্যায়ে তাঁকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। এরপর তাঁকে আর ফেরানো গেল না।

শাফিন আহমেদের জন্ম ১৯৬১ সালের ১৪ ফেব্রুয়ারি। মা কিংবদন্তি কণ্ঠশিল্পী ফিরোজা বেগম ও বাবা সংগীতজ্ঞ কমল দাশ গুপ্ত। ছোটবেলা থেকেই গানের ভেতরেই বড় হন শাফিন আহমেদ। শৈশবে বাবার কাছে উচ্চাঙ্গসংগীত শিখেছেন আর মায়ের কাছে শিখেছেন নজরুলসংগীত।

এরপর বড় ভাই হামিন আহমেদসহ যুক্তরাজ্যে পড়াশোনা করতে যাওয়ার পর পাশ্চাত্য সংগীতের সংস্পর্শে এসে ব্যান্ড সংগীত শুরু করেন। দেশে ফিরে গড়ে তোলেন মাইলস, যা দেশের শীর্ষ ব্যান্ডের একটি। এই ব্যান্ডের ৯০ ভাগ গান শাফিন আহমেদের কণ্ঠে গাওয়া। তিনি মাইলসের হয়ে বেজ গিটারও বাজাতেন। তবে কয়েক বছর তিনি মাইলস থেকে বেরিয়ে আলাদা দল গড়ে তোলেন।

শাফিন আহমেদের গাওয়া তুমুল জনপ্রিয় কিছু গানের মধ্যে রয়েছে ‘আজ জন্মদিন তোমার’ ‘চাঁদ তারা সূর্য’, ‘জ্বালা জ্বালা অন্তরে’, ‘ফিরিয়ে দাও হারানো প্রেম’, ‘ফিরে এলে না’, ‘হ্যালো ঢাকা’, ‘জাতীয় সংগীতের দ্বিতীয় লাইন’ প্রভৃতি। বাবা কমল দাশ গুপ্তের কিছু গান নিয়েও একক অ্যালবাম করেছিলেন শাফিন। মাঝখানে কিছুদিন রাজনীতির সঙ্গেও যুক্ত ছিলেন। যোগ দিয়েছিলেন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন বা এনডিএমের সঙ্গে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচনে প্রার্থী হয়েও আলোচনা সৃষ্টি করেছিলেন তিনি।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়