শুক্রবার

২০ সেপ্টেম্বর ২০২৪


৫ আশ্বিন ১৪৩১,

১৬ রবিউল আউয়াল ১৪৪৬

‘তামাক কোম্পানিকে আর্থিক প্রণোদনা কোন ভাবেই গ্রহনযোগ্য নয়’

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০০:০১, ২৯ নভেম্বর ২০২০   আপডেট: ০০:০৩, ২৯ নভেম্বর ২০২০
‘তামাক কোম্পানিকে আর্থিক প্রণোদনা কোন ভাবেই গ্রহনযোগ্য নয়’

ছবি: সংগৃহীত

ঢাকা (২৮ নভেম্বর): পরিবেশ, বন এবং জলবায়ু পরিবর্তন বিষয়ক জাতীয় সংসদীয় কমিটির চেয়ারম্যান সাবের হোসেন চৌধুরী বলেছেন, কোভিড ১৯ এর সরকারী তহবিল থেকে তামাক কোম্পানিগুলোকে আর্থিক প্রণোদনা দেয়ার বিষয়টি কোন ভাবেই গ্রহনযোগ্য হতে পারে না। শনিবার ‘টোব্যাকো ইন্ডাস্ট্রি ইন্টারফেয়ারেন্স ইনডেক্স: এফসিটিসি আর্টিকেল ৫.৩ ইম্পেøমেনটেশন রিপোর্ট, বাংলাদেশ’ শীর্ষক রিপোর্টের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনলাইন জুম ওয়েবিনারের মাধ্যমে স্টাডি রিপোর্টটি প্রকাশ করা হয়। অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করে গবেষণা প্রতিষ্ঠান প্রজ্ঞা এবং অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স (এটিএমএ)।

সাবের হোসেন চৌধুরী বলেন,  তামাক একটি নিত্য পয়োজনীয় পণ্য। তবে মৃত্যুর কারণ হিসেবে, জীবনের জন্য নয়। কোন ভাবেই এটি নিত্য প্রয়োজনীয় পণ্যের তালিকায় থাকতে পারে না। এটি বরং সংবিধানে দেয়া জীবন রক্ষার মতো মৌলিক অধিকারের সঙ্গে সাংঘর্ষিক। আমি ইতোমধ্যেই তামাককে নিত্য প্রয়োজনীয় পণ্যের তালিকা থেকে বাদ দেয়ার সুপারিশ করে একটি বিল জমা দিয়েছি।

 অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের সাবেক অতিরিক্ত সচিব ও ন্যাশনাল টোব্যাকো কন্ট্রোল সেলের (এনটিসিসি) সাবেক সমন্বয়কারী মুহাম্মদ রুহুল কুদ্দুস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) চেয়ারম্যান অধ্যাপক ড. আআমস আরেফিন সিদ্দিক। আলোচক প্যানলে ছিলেন ভাইটাল স্ট্র্যাটেজিজের বাংলাদেশ কান্টি অ্যাডভাইজর মো. শফিকুল ইসলাম, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ন্যাশনাল প্রফেশনাল অফিসার ডা. সৈয়দ মাহফুজুল হক, দি ইউনিয়নের টেকনিক্যাল অ্যাডভাইজর সৈয়দ মাহবুবুল আলম, ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস (সিটিএফকে) এর গ্র্যান্টস ম্যানেজার এম এ সালাম এবং প্রজ্ঞার নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের।      

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স (এটিএমএ) এর কনভেনর মর্তুজা হায়দার লিটন। জাতীয় তামাক নিয়ন্ত্রন সেল, তামাক বিরাধী সংগঠন এবং সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ এ ওয়েবিনারে অংশগ্রহন করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এটিএন বাংলার বার্তা সম্পাদক এবং অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স (এটিএমএ) এর কো কনভেনর নাদিরা কিরন। আর স্টাডির সারসংক্ষেপ তুলে ধরেন প্রজ্ঞার তামাক নিয়ন্ত্রণ কর্মসূচির প্রধান মো. হাসান শাহরিয়ার। 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়