শুক্রবার

২০ সেপ্টেম্বর ২০২৪


৫ আশ্বিন ১৪৩১,

১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ভাস্কর্যবিরোধী মিছিলের চেষ্টা পুলিশের বাধায় পণ্ড

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০১:৪৩, ৫ ডিসেম্বর ২০২০   আপডেট: ০১:৪৫, ৫ ডিসেম্বর ২০২০
ভাস্কর্যবিরোধী মিছিলের চেষ্টা পুলিশের বাধায় পণ্ড

বায়তুল মোকাররম মসজিদে জুমার নামাজের পরে ভাস্কর্যবিরোধী মিছিলে বাধা দেয় পুলিশ। ছবি: বিজনেস ইনসাইডার

ঢাকা (০৪ ডিসেম্বর): বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নিমাণে বিরোধিতা করে একটি বিক্ষোভ মিছিলের চেষ্টা ভণ্ডুল করে দিয়েছে পুলিশ। শুক্রবার জুমার নামাজের পর বায়তুল মোকারম মসজিদের পাশে ভাস্কর্য বিরোধীরা বিক্ষোভের চেষ্টা করলে পুলিশ তাদের সরিয়ে দেয়।

জুমার নামাযের পর বায়তুল মোকারমে কোনো সংগঠনেরই পূর্ব ঘোষিত কর্মসূচি ছিল না। কিন্তু  নামাযের পরপরই মসজিদের উত্তর গেটে কয়েকশ' লোক জমায়েত হন। তাদের কাছে কোন ব্যানার ছিল না। অনেকটা স্বতস্ফুর্ত ভাবেই তারা ভাস্কর্য বিরোধী শ্নোগান দিয়ে পল্টনের দিকে যাওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের প্রতিহত করে।

রাজধানীতে পুলিশের পূর্বানুমতি ছাড়া যে কোনো ধরনের মিছিল, সমাবেশ, সভা নিষিদ্ধ করা হয় বুধবার। ভাস্কর্য স্থাপনের ইস্যু কয়েকদিন ধরেই আলোচনায় থাকা জুমার নামাজের আগে থেকেই বায়তুল মোকাররমের আশেপাশে বিপুল সংখ্যক পুলিশ মোতায়ন ছিল। মুসল্লিদের তল্লাশি করে মসজিদে প্রবেশ করতে দেওয়া হয়।

নামাযের পরও সাংগঠনিক ভাবে কোন দল বা গ্রুপের তৎপরতা চোখে পড়েনি। কিন্তু নামায শেষে কিছু মুসল্লি উত্তর গেট থেকে বেরিয়ে সড়কে এলে পুলিশ তাদের সরে যেতে নির্দেশ দেয়। এসময় মিছিলকারী বিক্ষোভ শুরু করেন। পুলিশ লাঠিপেটা করলে তারা মসজিদের সীমানায় ঢুকে পরে। সেখানে সিঁড়ির ওপর অবস্থান নিয়ে ভাস্কর্য বিরোধী শ্নোগান দিতে থাকেন।

১৫/২০ মিনিট পর তারা আবার মসজিদ প্রাঙ্গন থেকে বেরিয়ে সড়কে নামার চেষ্ট করেন। তখন পুলিশ দ্বিতীয় দফায় লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। মিছিল থেকে কাউকে আটক বা গ্রেপ্তারের খবর জানা যায়নি।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়