শুক্রবার

২০ সেপ্টেম্বর ২০২৪


৫ আশ্বিন ১৪৩১,

১৫ রবিউল আউয়াল ১৪৪৬

আবারও বায়ুদূষণে শীর্ষে ঢাকা

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২১:২৭, ৫ ডিসেম্বর ২০২০   আপডেট: ২১:২৮, ৫ ডিসেম্বর ২০২০
আবারও বায়ুদূষণে শীর্ষে ঢাকা

ছবি: ধূলোয় আছন্ন পোস্তাগোলা এলাকা থেকে শনিবার তোলা, বিজনেস ইনসাইডার

ঢাকা (০৫ ডিসেম্বর): আবারও বায়ুদূষণের শীর্ষে রয়েছে রাজধানী ঢাকা। এয়ার ভিউজ্যুয়ালের তথ্য অনুযায়ী শনিবার সকাল থেকে ঢাকার বায়ুমান ছিল স্বাভাবিকের তুলনায় সাতগুণ বেশি দূষিত।

এদিন সকালে ঢাকার প্রতি ঘনমিটার বাতাসে সুক্ষ ধূলিকণা ছিল ৩২৯.২ মাইক্রোগ্রাম।

শনিবার সকালে মারাত্মক বায়ুদূষণের কারণে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় সবচেয়ে খারাপ অবস্থানে (শীর্ষে) রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা।

বৈশ্বিক দূষিত শহরের তালিকায় ঢাকার পরেই অবস্থান করছে দিল্লী। তৃতীয় অবস্থানে আফগানিস্তানের রাজধানী কাবুল। 

বাতাসের প্রতিদিনের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়। এ অবস্থায় ওই শহরে বসবাসকারীদের কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। সূচকে ৫১ থেকে ১০০ স্কোরের মধ্যে থাকলে বাতাসের মান হ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়। 

একিউআই স্কোর ১০১ থেকে ১৫০ হলে সাধারণ নগরবাসী বিশেষ করে শিশু, বয়স্ক ও অসুস্থ রোগীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন। একিউআই স্কোর ১৫১ থেকে ২০০ হলে নগরবাসীর প্রত্যেকের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে, বিশেষ করে শিশু, বৃদ্ধ ও রোগীরা স্বাস্থ্যঝুঁকিতে পড়তে পারেন।

একিউআই স্কোর ৩০১ থেকে ৫০০ বা তারও বেশি হলে বাতাসের মান ঝুঁকিপূর্ণ মনে করা হয়। এসময় স্বাস্থ্য সতর্কতাসহ প্রত্যেক নগরবাসীর জন্য জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়।
 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়