শুক্রবার

২০ সেপ্টেম্বর ২০২৪


৫ আশ্বিন ১৪৩১,

১৫ রবিউল আউয়াল ১৪৪৬

আজ ডিজিটাল বাংলাদেশ দিবস

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৬:৫৯, ১২ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৭:০১, ১২ ডিসেম্বর ২০২০
আজ ডিজিটাল বাংলাদেশ দিবস

ছবি: সংগৃহীত

ঢাকা(১২ ডিসেম্বর): আজ ডিজিটাল বাংলাদেশ দিবস। এবার দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘যদিও মানছি দূরত্ব, তবুও আছি সংযুক্ত’। সারাদেশের জেলা উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি উদযাপন করা হচ্ছে। 

২০০৮ সালের ১২ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের কর্মসূচি ঘোষণা করেন। এই কর্মসূচি রূপকল্প ২০২১ এর মূল উপজীব্য। যার মূল লক্ষ্য ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করা এবং জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণ। এই হিসেবে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের আজ ১২ বছর পূর্ণ হচ্ছে।

দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৭টায় আইসিটি বিভাগের উদ্যোগে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের নেতৃত্বে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকাল ১০টায় চতুর্থ ডিজিটাল বাংলাদেশ দিবস এর উদ্বোধনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) অডিটরিয়াম, তৃতীয় তলা, আইসিটি টাওয়ার, আগারগাঁওতে অনুষ্ঠিত হচ্ছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ উদ্বোধনী ও পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি অনলাইনে সংযুক্ত থাকার কথা রয়েছে। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক দিবস উদযাপন উপলক্ষে বলেছেন, 'ডিজিটাল বাংলাদেশ শুধু আওয়ামী লীগের নয়, ১৭ কোটি মানুষের। ঘরে ঘরে প্রতিটি মানুষ ভোগ করছে ডিজিটাল বাংলাদেশের সুবিধা। ডিজিটাল প্রযুক্তির কল্যাণে দেশের জনগণ করোনা মহামারিতেও সংযুক্ত থাকতে পেরেছে। অর্থনীতি সচল রাখা সম্ভব হয়েছে। 
 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়