শুক্রবার

২০ সেপ্টেম্বর ২০২৪


৫ আশ্বিন ১৪৩১,

১৬ রবিউল আউয়াল ১৪৪৬

সাবেক ফিফা রেফারি আবদুল আজীজ আর নেই

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০৫:১২, ২৮ অক্টোবর ২০২০   আপডেট: ০৫:১৪, ২৮ অক্টোবর ২০২০
সাবেক ফিফা রেফারি আবদুল আজীজ আর নেই

সাবেক ফিফা রেফারি আবদুল আজীজ। ছবি: সংগৃহীত


ঢাকা, ২৭ অক্টোবর: বাংলাদেশের সাবেক ফিফা রেফারি আবদুল আজীজ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি ইন্তেকাল করেন। তাঁর বয়স হয়েছিল ৬৮ বছর।
১২ অক্টোবর তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে ভর্তি হন বিএসএমএমইউ-তে। এরপর কিছুটা সুস্থ হয়ে তিনি বাড়ি ফিরেছিলেন। ১৭ অক্টোবর কিডনিজনিত সমস্যার কারণে তাঁকে আবারও হাসপাতালে ভর্তি করা হয়। ২১ অক্টোবর তাঁর করোনা পজিটিভ আসে। শারীরিক অবস্থার অবনতি হলে নেওয়া হয় লাইফ সাপোর্টে। অবশেষে মঙ্গলবার দুপুরে আবারও হার্ট অ্যাটাক হলে তাঁকে আর বাঁচানো যায়নি। তিনি স্ত্রী ও তিন কন্যা রেখে গেছেন।
১৯৭৪ সালে সহকারী রেফারি হিসেবে প্রথম ফুটবল ম্যাচ পরিচালনা আবদুল আজীজ। ১৯৭৫ সালে ব্রাদার্স ইউনিয়ন ও ঢাকা ওয়ান্ডারার্স ম্যাচে প্রথমবার প্রধান রেফারি হিসেবে দায়িত্ব পালন করেন। ২৮ বছর বয়সে তিনি ফিফা ব্যাজ পান। তিনি ছিলেন সবচেয়ে কম বয়সে ফিফা ব্যাজ পাওয়া বাংলাদেশি রেফারি। ১৯৮১ থেকে ১৯৯১ পর্যন্ত তিনি ফিফা রেফারি হিসেবে ২৮টি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেন। ঘরোয়া ফুটবলে তিনি পাঁচ শর বেশি ম্যাচে রেফারি হিসেবে দায়িত্ব পালন করেছেন।
১৯৯০ সালে তিনি অগ্রণী ব্যাংকে যোগ দেন। অবসরে যান ১৯৯৮ সালে।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়