শুক্রবার

২০ সেপ্টেম্বর ২০২৪


৫ আশ্বিন ১৪৩১,

১৫ রবিউল আউয়াল ১৪৪৬

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন: বাইডেন ২৩৮, ট্রাম্প ২১৩

বিআই ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৬:১২, ৪ নভেম্বর ২০২০   আপডেট: ২৩:১২, ৪ নভেম্বর ২০২০
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন: বাইডেন ২৩৮, ট্রাম্প ২১৩

ছবি: বিজনেস ইনসাইডার

ঢাকা (৪ নভেম্বর): মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের এখন পর্যন্ত ৪০ অঙ্গরাজ্যের ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন মোট ইলেক্টোরাল ভোট পেয়েছেন ২২০ এবং বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৩। তবে ফক্স নিউজ জানিয়েছে, ৪৫১ টি ইলেক্টোরালের মধ্যে ২৩৮ টি পেয়েছেন বাইডন, ২১৩ টি পেয়েছেন ট্রাম্প। প্রাথমিক ফলাফল বলছে গুরুত্বপূর্ণ ব্যাটলগ্রাউন্ড ফ্লোরিডাতে হাড্ডাহাড্ডি লড়াই হবে।

কানেকটিকাট, ডেলাওয়্যার, ইলিনয়, মেরিল্যান্ড, ম্যাসাচুসেটস, নিউ জার্সি ও রোড আইল্যান্ডে জয় পেয়েছেন জো বাইডেন। তিনি কলোরাডো, ভারমন্ট, নিউ ইয়র্ক, ওয়াশিংটন ডিসি, নিউ মমেক্সিকো ও নিউ হ্যাম্পশায়ার জিতবেন বলে পূর্বাভাস পাওয়া যাচ্ছে। অন্যদিকে আলাবামা, মিসিসিপি, ওকলাহোমা ও টেনেসি-তে জয় পেয়েছেন ট্রাম্প। তিনি সাউথ ক্যারোলিনা ইন্ডিয়ানা, কেন্টাকি, নর্থ ও সাউথ ডাকোটা, আরকানসাস, ওয়েস্ট ভার্জিনিয়া, লুইজিয়ানা, উটাহ এবং নেব্রাস্কাতে জিতবেন বলে পূর্বাভাস পাওয়া যাচ্ছে।

হোয়াইট হাউসে যেতে একজন প্রার্থীকে ২৭০টি ইলেক্টোরাল ভোট পেতে হবে। সেক্ষেত্রে অ্যারিজোনা, আইওয়া, জর্জিয়া, ফ্লোরিডা, মিশিগান, নর্থ ক্যারোলিনা, পেনসিলভেনিয়া, টেক্সাস ও উইসকনসিনকে গুরুত্বপূর্ণ আসন হিসেবে বিবেচনা করা হয়।

ফল আসুক আর না আসুক, রাতে জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন ডোনাল্ড ট্রাম্প। ৭৪ বছরের ডোনাল্ড ট্রাম্প পরাজিত হলে তা হবে ১৯৯২ সালে জর্জ এইচডাব্লিউ বুশের পর প্রথম কোন প্রেসিডেন্টের পুনঃনির্বাচনে হার।

জাতীয় জরিপ বলছে, ৭৭ বছরের জো বাইডেন সুস্পষ্টভাবে এগিয়ে। যদিও প্রেসিডেন্ট হতে হলে মূল ব্যাটলগ্রাউন্ডগুলো জিতে আসতে হবে।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যা ৭টার মধ্যে অনেকগুলো অঙ্গরাজ্যে ভোটগ্রহণ বন্ধ হয়ে গেছে। ব্যাটলগ্রাউন্ড ওহাইয়ো ও নর্থ ক্যারোলাইনাতে সাড়ে সাতটার মধ্যে এবং পরবর্তী পাঁচ ঘণ্টার মধ্যে বন্ধ হবে বেশিরভাগ ভোটকেন্দ্র। সবশেষে ভোটকেন্দ্র বন্ধ হবে আলাস্কাতে। সেখানে স্থানীয় সময় বুধবার রাত ১টায় ভোটগ্রহণ শেষ হবে।

মঙ্গলবার ভোটের দিনের আগেই ১০ কোটি ২ লাখ মানুষ আগাম ভোট দিয়েছেন। যা ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের মোট ভোটারের ৭৩ শতাংশ। ইলেকশন প্রজেক্টের জন্য তথ্য সংগ্রহকারী ইউনিভার্সিটি অব ফ্লোরিডার অধ্যাপক মাইকেল পি. ম্যাকডোনাল্ড জানিয়েছেন, এবারের নির্বাচনে ভোটার উপস্থিতি হতে পারে ৬৭ শতাংশ। এমনটি হলে এক শতাব্দীর বেশি সময়ের মধ্যে দেশটির সর্বোচ্চ ভোটার উপস্থিতির রেকর্ড হবে।      

সূত্র: বিবিসি, সিএনএন

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়