শুক্রবার

২০ সেপ্টেম্বর ২০২৪


৫ আশ্বিন ১৪৩১,

১৫ রবিউল আউয়াল ১৪৪৬

সৌদি প্রিন্সের বিরুদ্ধে খাশোগির প্রেমিকার মামলা

বিআই ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:২২, ২১ অক্টোবর ২০২০   আপডেট: ১৯:৪৪, ২১ অক্টোবর ২০২০
সৌদি প্রিন্সের বিরুদ্ধে খাশোগির প্রেমিকার মামলা

জামাল খাশোগিকে হত্যার পর বিশ্বব্যাপী সমালোচনার ঝড় ওঠে। ছবি: রয়টার্স

ঢাকা ২১ অক্টোবর: সৌদি ক্রাউন প্রিন্সের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা করেছেন নিহত সাংবাদিক জামাল খাশোগির প্রেমিকা হাতিস চেঙ্গিস।খাশোগিকে হত্যার নির্দেশদাতা হিসেবে মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে মঙ্গলবার তিনি এ মামলা করেন।

ওয়াশিনটন ডিসিতে দায়ের করা এ মামলায় তুরস্কের নাগরিক হাতিস চেঙ্গিস খাশোগির মৃত্যুতে তিনি ব্যক্তিগত ভাবে আহত এবং আর্থিক ক্ষতির শিকার হয়েছেন বলে দাবি করেছেন।অভিযোগে আরো বলা হয়েছে খাশোগি এবং হাতিস চেঙ্গিসের প্রতিষ্ঠা করা মানবাধিকার সংস্থার ক্ষয়ক্ষতি করছেন মোহাম্মদ বিন সালমান।

সৌদি সরকারের সমালোচক হিসেবে পরিচিত খাশোগি যুক্তরাষ্ট্রে স্বেচ্ছায় নির্বাসিত ছিলেন।সেখানে থেকেই তিনি ওয়াশিংটন পোস্টের জন্য লিখতেন।২০১৮ সালে ইস্তাম্বুলে সৌদি কনসুলেটে খাশোগি সৌদি গোয়েন্দাদের হাতে খুন হন।সৌদি প্রিন্স অবশ্য খাশোগিকে হত্যার নির্দেশ দেয়ার অভিযোগ অস্বীকার করেছেন।

মানবাধিকার সংগঠন ডেমোক্রেসি ফর দি আরব ওয়ার্ল্ড নাউ (ডন) বলছে তাদের কার্যক্রম ব্যহত হচ্ছে। মামলার অভিযোগে বলা হয়েছে, মোহাম্মদ বিন সালমানের নির্দেশেই তার অনুসারীরা খাশোগিকে হত্যা করেছেন। এ হতাকাণ্ডের উদ্দেশ্য একেবারেই স্পষ্ট। আরব বিশ্বে গণতান্ত্রিক সংস্কারে যুক্তরাষ্ট্রে খাশোগির তৎপরতা বন্ধ করতেই এ হত্যাকাণ্ড চালানো হয়েছে।

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, হাতিস চেঙ্গিস এবং ডনের পক্ষে মঙ্গলবার এক ভিডিও কনফারেন্সে আইনজীবিরা বলেছেন এ হত্যাকাণ্ডের জন্য সৌদি প্রিন্সকে দায়ী করা এবং সত্য প্রকাশে প্রয়োজনীয় নথি যোগাড় করাই এ মামলার মূল লক্ষ্য। এদিকে এক বিবৃতিতে হাতিস চেঙ্গিস বলেছেন, জামাল বিশ্বাস করতেন আমেরিকাতে সব কিছুই সম্ভব। তাই ন্যায়বিচার এবং জবাবদিহিতা নিশ্চিত করতে আমি আমেরিকার বিচার ব্যবস্থার ওপর আস্থা রাখছি। সূত্র: বিবিসি, আল-জাজিরা     

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়