শনিবার

২১ সেপ্টেম্বর ২০২৪


৬ আশ্বিন ১৪৩১,

১৭ রবিউল আউয়াল ১৪৪৬

করোনাভাইরাস: কংগ্রেসে জরুরি তহবিল পাশের আহবান বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:৩৩, ২১ নভেম্বর ২০২০  
করোনাভাইরাস: কংগ্রেসে জরুরি তহবিল পাশের আহবান বাইডেনের

ছবি: ফাইল ফটো

ঢাকা (২১ নভেম্বর): করোনা পরিস্থিতি মোকাবেলায় এ বছরের শেষ নাগাদ জরুরি ত্রাণতহবিল পাশের জন্য যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন কংগ্রেসের প্রতি আহবান জানিয়েছেন। দেশে করোভাইরাসের সংক্রমন বৃদ্ধি পাওয়ায় শুক্রবার ডেলাওয়ারে শীর্ষ ডেমোক্র্যাট নেতাদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে তিনি এ আহবান জানান। খবর আল জাজিরা।

প্রেসিডেন্টশিয়াল নির্বাচনে জয়ী হবার পর বাইডেন শুক্রবার প্রথম বারের মতো কংগ্রেস স্পিকার ন্যান্সি পেলসি এবং সিনেটের ডেমোক্র্যাটিক নেতা চাক শুমারের সঙ্গে বৈঠক করেন। সেখানে তিনি তাদের বলেন, এখন অনেক কাজ করতে হবে। বাইডেন, পেলসি এবং শুমার চাইছেন এ বছর কংগ্রেস অধিবেশন মুতলবি ঘোষণার আগেই করোনাভাইরাস মোকাবেলায় ত্রান সহায়তার একটি বিল উত্থাপন করা হোক। সরকারের এজেন্ডা বাস্তবায়নের রিপাবলিকানদের সঙ্গে ঘনিষ্টভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছেন বাইডেন। কিন্তু এখন পর্যন্ত তিনি নিজের এজেন্ডা বাস্তবায়নে ডেমোক্র্যাট সহযোগিদের সঙ্গেই যোগাযোগ বজায় রেখেছেন।

বাইডেনের সহযোগি জেন সাকি বলেছেন, বিভিন্ন পরিবার এবং ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানকে এ দুঃসময়ে জরুরী সহযোগিতার বিষয়টি ডেমোক্র্যাট নেতৃবৃন্দ উপলব্ধি করছেন। তিনি বলেন, এখন বিলম্ব করার কোন সুযোগই নেই। যত দ্রুত সম্ভব এখন আমাদের সামনে এগিয়ে যেতে হবে।

স্পিকার ন্যান্সি পেলসি সিনেটের মেজরিটি লিডার মিচ ম্যাক্কনেল এবং রিপাবলিকান নেতৃবৃন্দের সঙ্গে বিষয়টি নিয়ে ১৯ নভেম্বর আলোচনা করেছেন। তবে আর্থিক সহযোগিতার প্রশ্নে কোন ঐক্যমতে পৌঁছাতে পারেননি। তবে তিনি বলেছেন ঐক্যমতে পৌঁছানো না গেলেও এ ব্যাপারে একটা সমাধানে পৌঁছানোর ব্যাপারে তিনি আশাবাদী।

ম্যাক্কনেল অবশ্য ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য বরাদ্দ করা খরচ না হওয়া ৪৫৫ বিলিয়ন ডলার কোভিড মোকাবেলায় আর্থিক সহায়তা দেয়ার প্রস্তাব করেছেন। অর্থমন্ত্রী সিটভেন ম্নুচিন এবং হেয়াইট হাউসের চিফ অব স্টাফ মার্ক মেডোজের সঙ্গে বৈঠকের পর তিনি এ প্রস্তাব করেন। এক বিবৃতিতে ম্যাক্কনেল বলেন, কংগ্রেসের জরুরি ভিত্তিতে এ অর্থ পুনবিবেচনা করা উচিৎ।   

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়