শনিবার

২১ সেপ্টেম্বর ২০২৪


৬ আশ্বিন ১৪৩১,

১৭ রবিউল আউয়াল ১৪৪৬

পেনসিলভেনিয়ায় ট্রাম্পের ভোটের মামলা খারিজ

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:২৬, ২২ নভেম্বর ২০২০   আপডেট: ১৭:৪৬, ২২ নভেম্বর ২০২০
পেনসিলভেনিয়ায় ট্রাম্পের ভোটের মামলা খারিজ

ছবি: ফাইল ফটো

ঢাকা (২২ নভেম্বর): যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ব্যাটলগ্রাউন্ড খ্যাত পেনসিলভেনিয়ায় ডাকযোগে আসা লাখ লাখ ভোট বাতিলের দাবিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচার শিবিরের করা মামলা খারিজ করে দিয়েছে একটি ফেডারেল আদালত। বিচারক ম্যাথু ব্র্যান শনিবার দেয়া রায়ে এ মামলা খারিজ করেন।

বিচারক ম্যাথু ব্র্যান রায়ে বলেছেন, অনিয়মের যে অভিযোগ ওই মামলায় আনা হয়েছিল তার কোনো ‘মেরিট’ তিনি পাননি। ট্রাম্পের প্রচার শিবিরও তাদের অভিযোগের পক্ষে প্রমাণ দেখাতে ব্যর্থ হয়েছে। আদালতে তারা কোন মেরিট ছাড়া নিজেদের ধারণা প্রসূত অভিযাগের ভিত্তিতে যুক্তি উত্থাপন করেছেন।  

৯ নভেম্বর বিচারক ম্যাথু ব্র্যানের কাছে করা অভিযোগে বলা হয়েছিল, ডাকযোগে আসা ভোট গণনা নিয়ে সেখানকার নির্বাচন কর্মকর্তারা অসদাচরণ করেছেন। কিছু কিছু কর্মকর্তা ডাকযোগে দেয়া ভোটের ছোটখাটো সমস্যা সমাধান করা যাবে বলে ভোটারদের জানিয়েছেন বলেও অভিযোগ করে ট্রাম্প শিবির। এসব অভিযোগই অমূলক বলে বিচারক উড়িয়ে দিয়েছেন।

এ রায়ের বিরুদ্ধে আপীল করেও ট্রাম্প খুব একটা সুবিধা করতে পারবেন না বলে এক রিপোর্টে দাবি করা হয়েছে। আল জাজিরা লিখেছে, বেশ কয়েকটি কারণে এ রায়টি বেশ গুরুত্বপূর্ণ। প্রথমত যিনি রায় দিয়েছেন তিনি বেশ সিনিয়র এবং ফেডারেল জজ। দ্বিতীয়ত রায়ে তিনি যে ধরণের ভাষা ব্যবহার করেছেন তা ছিল বেশ কঠোর এবং অত্যন্ত সমালোচনা মূলক। বিচারকের এহেন অবস্থানই ট্রাম্প শিবিরকে আপীল করতে নিরুৎসাহিত করবে।

পেনসিলভেনিয়ার সেক্রেটারি অব স্টেট ক্যাথি বুকভার বলেছেন, ট্রাম্প এর আগেও এ ধরণের অভিযোগ তুলেছেন এবং হেরে গেছেন।  

সিএনএন লিখেছে, গত ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয় উল্টে দিতে ট্রাম্পের চেষ্টা এই রায়ের মধ্য দিয়ে মরণ ধাক্কা খেল। বিবিসি জানিয়েছে, পেনসিলভেনিয়ায় রিপাবলিকান ট্রাম্পের চেয়ে ৮০ হাজারের বেশি ভোটে এগিয়ে থেকে জয় পেয়েছেন ডেমোক্র্যাট বাইডেন। ট্রাম্পের মামলা আদালতে খারিজ হয়ে যাওয়ায় এ রাজ্যে বাইডেনকে আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা করতে আর বাধা থাকল না।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হতে পুরো দেশে ৫৩৮টি ইলেকটোরাল কলেজ ভোটের অন্তত ২৭০টি পেতে হয়। এর মধ্যে ২০ ইলেকটোরাল ভোটের রাজ্য পেনসিলভেইনিয়ায় জয় নিশ্চিত হওয়ায় গত ৭ নভেম্বর বাইডেনের হোয়াইট হাউজ নিশ্চিত হয়ে যায়। সব রাজ্যের ভোট গণনা শেষে বাইডেন পেয়েছেন ৩০৬ ইলেকটোরাল ভোট, আর ২৩২ ইলেকটোরাল ভোট ট্রাম্পের পক্ষে গেছে।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়