শুক্রবার

২০ সেপ্টেম্বর ২০২৪


৫ আশ্বিন ১৪৩১,

১৫ রবিউল আউয়াল ১৪৪৬

রাশিয়া, ইরানের হাতে ভোটারদের তথ্য অভিযোগ মার্কিন কর্মকর্তাদের

বিআই ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২১:০৩, ২২ অক্টোবর ২০২০   আপডেট: ২১:০৮, ২২ অক্টোবর ২০২০
রাশিয়া, ইরানের হাতে ভোটারদের তথ্য অভিযোগ মার্কিন কর্মকর্তাদের

ছবি: আল জাজিরা

ঢাকা ২২ অক্টোবর: যুক্তরাষ্ট্রের শীর্ষ গোয়েন্দা কর্মকর্তারা এবার রাশিয়া ও ইরানের বিরুদ্ধে আমেরিকার ভোটারদের তথ্য সংগ্রহের অভিযোগ তুলেছেন। তারা বলছেন আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে জনমত জড়িপ প্রভাবিত করতে রাশিয়া ও ইরান কাজ করছে। বুধবার তড়িঘড়ি করে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক জন র‌্যাটক্লিফ এ অভিযোগ করেন। এসময় এফবিআই পরিচালক ক্রিস রেও তার সঙ্গে ছিলেন।

সংবাদ সম্মেলনে জন র‌্যাটক্লিফ বলেন, রশিয়া এবং ইরান আলাদা আলাদা ভাবে ভোটার নিবন্ধনের কিছু তথ্য সংগ্রহ করেছে বলে আমরা নিশ্চিত হয়েছি। ভোটার নিবন্ধনের বেশির ভাগ তথ্যই গোপন নয়, প্রকাশিত। তবে র‌্যাটক্লিফ বলছেন ভোটারদের ভয় দেখাতে এবং সামাজিক অস্থিরতা সৃষ্টির লক্ষ্যে বিশেষ ভাবে তৈরী ইমেইল ভোটারদের কাছে ইরান পাঠাচ্ছে কর্মকর্তারা ইতোমধ্যেই এমন প্রমান পেয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সকে সরকারি সূত্রগুলো জানিয়েছে,  ট্রাম্প পন্থী প্রাউড বয়েস গ্রুপের পাঠানো ইমে্ইলের আদলে বুধবার প্রাপ্ত ইমেইলের ইঙ্গিত করেছেন রাটক্লিফ। রিপাবলিকান প্রেসিডেন্ট এবং ডেমক্র্যাট জো বাইডেনের নির্বাচনের লড়াইয়ে বিশেষ ভূমিকা পালনকারী ফ্লোরিডা এবং আরো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্টেটের ভোটাররা এ ধরণের বার্তা পেয়েছেন বলে জানিয়েছেন। ওই বার্তায় বলা হয়েছে নির্বাচনের দিন আপনি ট্রাম্পকে ভোট দেবেন, নয়তো আমরা আপনাকে দেখে নেব।দলীয় মনোভাব পরিবর্তন করে রিপাবলিকানের প্রতি মনোযোগি হোন আর এ বার্তা আপনি পেয়েছেন সেটা আমাদের জানান। আপনি কোন প্রার্থীতে ভোট দিচ্ছেন সেটা আমরা ঠিকই জানতে পারবো। বার্তার শেষে বলা হয়েছে আপনার জায়গায় আমি হলে এ বার্তাকে অবশ্যই গুরুত্বের সঙ্গে বিবেচনা করতাম।

র‌্যাটক্লিফ বলেন, হুমকি দিয়ে ইমেইলের পাশাপাশি ইরান একটি ভিডিও প্রকাশ করেছে। তাতে দেখানো হয়েছে দেশের বাইরে থেকে জাল ব্যালটের মাধ্যমে ভোটাররা ভোট দিতে পারবেন। তিনি বলেন, রাশিয়া ও ইরান নিবন্ধিত ভোটারদের মাঝে মিথ্যা তথ্য ছড়িয়ে দিতে চায়। তারা আশা করছে এর মাধ্যমে বিভ্রান্তি সৃষ্টি হবে এবং বিশৃংখলার বীজ বপন করে আমেরিকার গনতন্ত্রের প্রতি জনগণের আস্থাকে খর্ব করতে পারবে। রাশিয়া ও ইরান কিভাবে ভোটারদের তথ্য পেয়েছে এবং রাশিয়া কিভাবে এসব তথ্য ব্যবহার করতে পারে সে ব্যাখ্যা অবশ্য ‌র‌্যাটক্লিফ দেননি?

এফবিআই পরিচালক ক্রিস রে জোড় দিয়ে সংবাদ সম্মেলনে বলেন, মার্কিন নির্বাচনী ব্যবস্থা সুরক্ষিত থাকবে। নির্বাচনে কোন ধরণের বিদেশি হস্তক্ষেপ বা অপরাধ তৎপরতা আমরা কোন ভাবেই সহ্য করবো না। ভোটরদের আশস্ত করে তিনি বলেন, আপনারা ঠিকভাবে ভোট দিতে পারবেন এ বিষয়ে নিশ্চিত থাকুন।  

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো এর আগে সতর্ক করে দিয়ে বলেছিল, নির্বাচনে ট্রাম্পকে ক্ষতিগ্রস্ত করতে ইরান তৎপর থাকতে পারে।আর রাশিয়া নির্বাচনে ট্রাম্পকে সহায়তা করতে তৎপর থাকবে।

জাতিসংঙ্ঘে ইরান মিশনের এক মুখপাত্র অবশ্য মার্কিন নির্বাচনে ইরানের এ ধরণের তৎপরতা অভিযোগ প্রত্যাখান করেছেন। এক বিবৃতিতে মুখপাত্র আলিরেজা মিরইউসুফি বলেন, আমেরিকার নির্বাচনে হস্তক্ষেপ বা এবং ফলাফল নিয়ে ইরানের কোন ধরণের আগ্রহ নেই। সূত্র: আল জাজিরা, বিবিসি

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়