শনিবার

২১ সেপ্টেম্বর ২০২৪


৬ আশ্বিন ১৪৩১,

১৬ রবিউল আউয়াল ১৪৪৬

আমেরিকা ইজ ব্যাক: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২১:০৭, ২৫ নভেম্বর ২০২০  
আমেরিকা ইজ ব্যাক: বাইডেন

ছবি: সংগৃহীত

ঢাকা (২৫ নভেম্বর): যুক্তরাষ্ট্র ফের বিশ্বমঞ্চে নেতৃত্ব দেওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে মন্তব্য করেছেন নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলছেন, ‘আমেরিকা ইজ ব্যাক। বিশ্ব থেকে মুখ ফিরিয়ে নয়, বরং বিশ্বকে নেতৃত্ব দেওয়ার জন্য প্রস্তুত।’ খবর বিবিসি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার পর প্রথম টিভি সাক্ষাৎকারে মঙ্গলবার এনবিসি নিউজের লাসটার হল্টকে বাইডেন পররাষ্ট্রনীতি ও জাতীয় নিরাপত্তা দলের কর্মকর্তাদের নাম জানান। তিনি বলেন, এই দলের মাধ্যমে এটাই প্রতিফলিত হতে যাচ্ছে যে, ‘আমেরিকা ইজ ব্যাক’।

বাইডেন বলেন, তার শাসনামল ওবামার তৃতীয় দফা হবে মনে করার কোনো কারণ নেই। এমনটি হবে না। কারণ, পৃথিবী বদলে গেছে। ‘আমেরিকাই প্রথম’ করার কথা বলে প্রেসিডেন্ট ট্রাম্প আমেরিকাকে একাকী করেছেন। তিনি আমেরিকার অনেক কিছুই বদলে দিয়েছেন।

বাইডেন বলেন, ক্ষমতা গ্রহণের ১০০ দিনের মধ্যেই তিনি অভিবাসন সংস্কারে উদ্যোগ নেবেন। নথিপত্রহীন ১ কোটি ১০ লাখের বেশি অভিবাসীকে আমেরিকায় নাগরিকত্ব পাওয়ার পথ প্রশস্ত করার আইন প্রস্তাব তিনি সিনেটে পাঠাবেন। এই সময়ের মধ্যেই নাগরিক প্রণোদনা আইন পাস করা হবে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যেসব বৈরী নির্বাহী আদেশ জারি করেছেন, সেসব বাতিল করবেন বলে জানিয়েছেন বাইডেন।

ট্রাম্পের শাসনামল নিয়ে তদন্ত করবেন কিনা-এমন প্রশ্নের জবাবে বাইডেন নেতিবাচক উত্তর দিয়েছেন। ট্রাম্পের মতো বিচার বিভাগকে ব্যবহার করা হবে না বলে তিনি জানান।

বাইডেন বলেছেন, আমেরিকার জনগণকে নিশ্চিত অবস্থানে ফিরিয়ে নেওয়ার বিষয়টিতে তিনি গুরুত্বের সঙ্গে নজর দেবেন।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়