শুক্রবার

২০ সেপ্টেম্বর ২০২৪


৫ আশ্বিন ১৪৩১,

১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ডলফিন সংরক্ষণে কমিশন গঠনের আহবান

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২১:২৫, ২৬ নভেম্বর ২০২০   আপডেট: ২২:৪১, ২৬ নভেম্বর ২০২০
ডলফিন সংরক্ষণে কমিশন গঠনের আহবান

ছবি: সংগৃহীত

ঢাকা (২৬ নভেম্বর): ডলফিন সংরক্ষণে বাংলাদেশ, ভারত, নেপাল এবং মিয়ানমারের বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি কমিশন গঠনের আহবান জানানো হয়েছে। মিঠfপানির ডলফিন দিবস ২০২০ উপলক্ষ্যে মঙ্গলবার ভারতে আয়োজিত এক ওয়েবিনারে এ আহবান জানানো হয়।

ইন্টারন্যাশনাল কমিটি ফর এনিম্যাল রেকডিং (আইসিএআ্র) এর পরিচালক ডলফিন সংরক্ষণসহ পরিবেশ সুরক্ষার নানা উদ্যোগের বিষয়ে ওয়েবিনারে সবাইকে অবহিত করেন। ডলফিন সংরক্ষণে সহযোগিতার গুরুত্বের ওপর জোড় দিয়ে আইসিএআর এর উপ মহাপরিচালক (মৎস বিজ্ঞান) ড. জে কে জেনা বলেন, কেবল ডলফিনই নয় অন্য আরো অনেক জলজ প্রাণীই হুমকির সম্মুখীন। দক্ষিণ এশিয়ার প্রায় সব দেশে একই অবস্থা বিরাজমান। তাই এদের সংরক্ষণে এ অঞ্চলের দেশগুলোকে হাতে হাত রেখে এক সঙ্গে এগিয়ে আসতে হবে। দেহরাদুনের ওয়াইল্ড লাইফ ইনস্টিটিউট অব ইনডিয়ার সাবেক প্রধান বিজ্ঞানী ড. বিসি চৌধুরীও বৈজ্ঞানিক সম্প্রদায়ের মধ্যে এ ব্যাপারে তথ্য বিনিময় এবং সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।        

ওয়েবিনারে মিঠা পানির ডলফিন সংরক্ষণ নিয়ে বেশ কয়েকটি কেস স্টাডি উপস্থাপন করা হয়। বাংলাদেশের ডিপ সি ফিসেস লি. ও এএসএপি হেলদি ফুড লি. এর ড. সৈয়দ ইশতিয়াকের কেস স্টাডি অব রিভার ডলফিনস ইন বাংলাদেশ রিভার্স সহ ভারত, নেপালের বেশ কয়েকটি কেস স্টাডি নিয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠানে ডলফিন সংরক্ষণে ১২টি গুরুত্বপূর্ণ প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে জলাশয় সংরক্ষণ, পর্যটকদের জন্য ডলফিন পরিদর্শনের প্রটোকল প্রনয়ণ, ডলফিনের নির্ভয়ে চলাচলের ব্যবস্থা করা উল্লেখযোগ্য। সেই সঙ্গে এ লক্ষ্যে বিশেষজ্ঞরা ভারত, নেপাল এবং বাংলাদেশের মধ্যে একটি কমিশন গঠনের ওপরও গুরুত্বারোপ করেন।  

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়