শুক্রবার

২০ সেপ্টেম্বর ২০২৪


৫ আশ্বিন ১৪৩১,

১৬ রবিউল আউয়াল ১৪৪৬

যুক্তরাজ্যে ফাইজারের ভ্যাকসিন ব্যবহারের অনুমতি

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২০:৩৬, ২ ডিসেম্বর ২০২০  
যুক্তরাজ্যে ফাইজারের ভ্যাকসিন ব্যবহারের অনুমতি

ছবি: সংগৃহীত

ঢাকা (২ ডিসেম্বর): করোনাভাইরাস প্রতিরোধে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন ব্যবহারের অনুমতি দিয়েছে যুক্তরাজ্য। নাগরিকদের ব্যবহারের জন্য বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাষ্ট্র এ অনুমোদন দিল বলে বুধবার  বিবিসির এক রিপোর্টে বলা হয়েছে।

ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ বলছে, করোনা প্রতিরোধে ৯৫ শতাংশ পর্যন্ত কাজ করবে এই ভ্যাকসিনটি। এটা এখন ব্যবহারের জন্য নিরাপদ। আগামী কয়েকদিনের মধ্যেই সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা মানুষজনের ওপর ভ্যাকসিনটি প্রয়োগ শুরু হবে।

যুক্তরাজ্য ইতিমধ্যে ৪ কোটি টিকার ওর্ডার দিয়েছে। দুই ডোজ হিসেবে ২ কোটি মানুষকে এই টিকা দেওয়া যাবে। তবে দ্রুতই ১ কোটি টিকার ডোজ দেওয়া সম্ভব হবে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক এক ট্ইুটার বার্তায় বলেছেন, সাহায্য আসছে। এছাড়া বিবিসিকে তিনি বলেছেন, টিকা পাবার পর ন্যাশনাল হেল্থ সার্ভিসের পক্ষ থেকে লোকজনের সঙ্গে যোগাযোগ করা হবে।

এই ভ্যাকসিন অনুমোদনের পরও বিশেষজ্ঞরা বলছেন, টিকার প্রয়োগ শুরু হলেও সাবইকে সতর্ক অবস্থায় থাকতে হবে। সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। করোনার সংক্রমণ হলে বা ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের আইসোলেশনে থাকতে হবে।

২০১৯ সালের শেষ দিকে চীনে করোনা সংক্রমণ শুরু হয়। এরপর সারা বিশ্বে বেশ কিছু প্রতিষ্ঠান টিকা তৈরির কাজ শুরু করে। ইতিমধ্যে বেশ কয়েকটি চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গেছে। বিশ্বের ৬টি দেশে ৪৩ হাজার ৫০০ জনের শরীরে ফাইজারের টিকার কার্যকারিতা পরীক্ষা করা হয়। মাত্র ১০ মাসে এই টিকার আবিষ্কারের প্রক্রিয়া শেষ করে অনুমোদন পেলো ফাইজার।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়