শুক্রবার

২০ সেপ্টেম্বর ২০২৪


৫ আশ্বিন ১৪৩১,

১৬ রবিউল আউয়াল ১৪৪৬

শান্তি আলোচনার প্রাথমিক চুক্তির ঘোষণা আফগান সরকার ও তালেবানের

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০৩:৪৮, ৩ ডিসেম্বর ২০২০  
শান্তি আলোচনার প্রাথমিক চুক্তির ঘোষণা আফগান সরকার ও তালেবানের

ছবি: সংগৃহীত

ঢাকা (২ ডিসেম্বর): ১৯ বছরের গৃহযুদ্ধ অবসানে শান্তি আলোচনার জন্য প্রাথমিক চুক্তিতে উপনীত হয়েছে আফগান সরকার ও তালেবান। বুধবার এই লিখিত চুক্তির ঘোষণাকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র।

আল জাজিরা জানিয়েছে, এই চুক্তির ফলে আলোচনাকে সামনে এগিয়ে নেওয়ার পথ সগম হয়েছে। তবে একে বিরাট সাফল্য হিসেবে বিবেচনা করা হচ্ছে। কারণ যুদ্ধবিরতিসহ আরও গুরুত্বপূর্ণ ইস্যুতে আলোচনার সুযোগ পাবেন দুই পক্ষের সমঝোতাকারীরা।

আফগান সরকারের সমঝোতাকারী দলের সদস্য নাদের নাদেরি বলেছেন, ‘এ প্রক্রিয়ার মাধ্যমে আলোচনার ভূমিকা চূড়ান্ত করা হয়েছে। এখন থেকে এজেন্ডাভিত্তিক আলোচনা শুরু হবে।’

টুইটারে তালেবানের মুখপাত্রও বিষয়টি নিশ্চিত করেছেন।

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় গত বছর থেকে দোহায় তালেবান ও আফগান সরকারের যুদ্ধ অবসানে আলোচনা শুরু হয়। তবে এর মধ্যেও আফগান বাহিনীর ওপর নিয়মিত হামলা চালিয়ে যাচ্ছিল তালেবান।

আফগান পুনর্মিলনে যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমে খলিলজাদ জানিয়েছেন, দুই পক্ষ ‘তিন পাতার চুক্তিতে সম্মত হয়েছে, যাতে রাজনৈতিক রোডম্যাপ ও বিস্তৃত যুদ্ধবিরতির ব্যাপারে নিয়ম ও প্রক্রিয়া বিধিবদ্ধ করা হয়েছে।’

আফগানিস্তানের দায়িত্বে নিয়োজিত জাতিসংঘের দূত দেবোরা লেয়ন্স চুক্তির এ ইতিবাচক বিষয়টিকে স্বাগত জানিয়েছেন। এক টুইটার বার্তায় তিনি বলেছেন সব আফগান যে শান্তিচুক্তি চায় সেই শান্তি চুক্তিতে পৌছাতে এ চুক্তিকে কার্যকর ভাবে কাজে লাগাতে হবে। 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়