শুক্রবার

২০ সেপ্টেম্বর ২০২৪


৫ আশ্বিন ১৪৩১,

১৫ রবিউল আউয়াল ১৪৪৬

আমেরিকানদের টিকা নিতে বাধ্য করা হবে না: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:১৯, ৫ ডিসেম্বর ২০২০  
আমেরিকানদের টিকা নিতে বাধ্য করা হবে না: বাইডেন

ফাইল ছবি

ঢাকা (৫ ডিসেম্বর): যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, দেশে করোনা ভাইরাসের টিকা সহজলভ্য হলে আমেরিকানদের তা নিতে বাধ্য করা হবে না। শুক্রবার ডেলওয়ারে দেয়া বক্তব্যে তিনি এ কথা বলেন। খবর বিবিসি।

বাইডেন বলেন, করোনাভাইরাসের টিকা বাধ্যতামূলক করার প্রয়োজন পড়বে না। প্রেসিডেন্ট হিসেবে আমি সাধ্যমত চেষ্টা করবো মানুষ যাতে সঠিক কাজটি করে। যখন তারা সেটা সঠিক ভাবে করবে, তখন বোঝা যাবে বিষয়টি তারা গুরুত্বের সঙ্গে নিয়েছে।

বাইডেন আবারো আরো ১০০ দিনের জন্য মাস্ক ব্যবহার করতে আমেরিকার সবার প্রতি আহবান জানিয়েছেন। তিনি মনে করেন টিকা বিতরণের পাশপাশি এ ব্যবস্থা গ্রহণের ফলে করোভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা হ্রাস পাবে।

বৃহস্পতিবার সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে বাইডেন বলেছেন, টিকার নিরাপত্তা নিয়ে সাধারণ মানুষের উদ্বেগ দূর করতে তিনি জনসমক্ষেই টিকা নিতে রাজি। সাবেক তিন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, জর্জ ডব্লিউ বুশ ও বিল ক্লিনটনও জনসমক্ষে টিকা নিতে আগ্রহ প্রকাশ করেছেন।

পিউ রিসার্চ সেন্টারের এক জরিপে দেখা গেছে যুক্তরাষ্ট্রের ৬০ শতাংশ নাগরিক এখন টিকা নিতে প্রস্তুত। সেপ্টেম্বরে এ সংখ্যা ছিল ৫১ শতাংশ।
 
যুক্তরাষ্ট্র এখন করোনাভাইরাসের ‘উচ্চ পর্যায়ের সংক্রমণ পর্বে প্রবেশ করেছে’ বলে জানিয়েছে সেন্ট্রার ফর ডিজেজ কন্ট্রোল (সিডিসি)।

ভাইরাস সংক্রমণজনিত উদ্বেগের কারণে ২০ জানুয়ারি নতুন প্রেসিডেন্টের শপথ ও অভিষেক অনুষ্ঠানের আকার ছোট হতে পারে বলে বাইডেন ধারণা দিয়েছেন।

বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রে টিকা সরবরাহে অনুমতি চেয়ে এরই মধ্যে ফাইজার-বায়োএনটেক ও মডার্না দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসনের কাছে আবেদন করেছে।

শুক্রবার আটলান্টার সিডিসি পরিদর্শনে গিয়ে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এক থেকে দেড় সপ্তাহের মধ্যেই একটি কোভিড-১৯ টিকা কর্তৃপক্ষের অনুমোদন পেতে যাচ্ছে বলে জানিয়েছেন।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়