বৃহস্পতিবার

১৯ সেপ্টেম্বর ২০২৪


৪ আশ্বিন ১৪৩১,

১৫ রবিউল আউয়াল ১৪৪৬

যুক্তরাজ্যে টিকার মাধ্যমে কোভিড নির্মূল শুরু মঙ্গলবার

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:৫৬, ৭ ডিসেম্বর ২০২০   আপডেট: ০২:৩২, ৮ ডিসেম্বর ২০২০
যুক্তরাজ্যে টিকার মাধ্যমে কোভিড নির্মূল শুরু মঙ্গলবার

ছবি: বিবিসি

ঢাকা (০৭ ডিসেম্বর): ব্রিটেনে করোনাভাইরাসের টিকা দেয়া শুরুর মাধ্যমে এ মহামারি নির্মূল শুরু হবে বলে মন্তব্য করেছেন জাতীয় স্বাস্থ্য সেবা (এনএইচএস) ইংল্যান্ড বিভাগের পরিচালক প্রফেসর স্টিফেন পউইস। মঙ্গলবার থেকে সরকারি ভাবে জনসাধারণের মধ্যে ফাইজারের টিকা দেওয়া শুরুর প্রেক্ষিতে তিনি এ মন্তব্য করেন। খবর বিবিসি।

প্রফেসর স্টিফেন পউইস বলেছেন, ফাইজার এবং বায়োএনটেকের এই টিকা দেয়ার প্রক্রিয়াটি হবে ম্যারাথন প্রক্রিয়া। দ্রুততার সঙ্গে এটি শেষ করা যাবে না। সবাইকে এ টিকা দিতে কয়েক মাস সময় লাগবে বলে তিনি জানান।

প্রথমসারিতে দায়িত্ব পালনকারী স্থাস্থ্যকর্মকর্তা, ৮০ বছরের উর্ধ্বে থাকা প্রবীন এবং বাড়িতে স্বাস্থ্য সেবাদানকারীরা অগ্রাধিকার ভিত্তিতে প্রথমে এ টিকা পাবেন। ইংল্যান্ডের ৮০টি হাসপাতালকে টিকা দেয়ার প্রক্রিয়া পর্যবেক্ষণের জন্য হাব হিসেবে ব্যবহার করা হচ্ছে। মঙ্গলবার স্কটল্যান্ড, ওয়লস ও উত্তর আয়ারল্যান্ডে টিকা দেয়া শুরু করা হবে।
 
যুক্তরাজ্যের এনএইচএস প্রধান নির্বাহী ক্রিস হপসন বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, টিকা দানের সব প্রস্তুতি শেষ। আশা করছি মঙ্গলবার থেকে আমরা টিকা দেওয়া শুরু করতে পারবো।

তিনি আরও বলেন, একজন ব্যক্তি প্রথম ডোজ নেওয়ার পর তিন সপ্তাহের মধ্যে তাকে সেকেন্ড ডোজ নিতে হবে। এই টিকা ১০০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় সংরক্ষণ ও পরিবহন করতে হবে।

এর আগে যুক্তরাজ্যের বাণিজ্যমন্ত্রী অলোক শর্মা বিবিসির ব্রেকফার্স্ট অনুষ্ঠানে বলেছিলেন, সরকার পরিকল্পনা বাস্তবায়নের পথে ভালোভাবেই এগিয়ে রয়েছে।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়